সারাদেশ

নলছিটিতে চার বছর ধরে রমজানে লাভ ছাড়াই চাল বিক্রি!

রমজান উপলক্ষে মুনাফাবিহীন চাল বিক্রি করছেন ঝালকাঠির নলছিটি উপজেলার মুনত্বাকিম ট্রেডার্সের মালিক শাহাদাত ফকির। উপজেলার স্টিমারঘাট সংলগ্ন ওই দোকানে রমজান মান জুড়ে এ উদ্যোগ চালু থাকবে।

এ বিষয়ে আলাপকালে ব্যবসায়ী শাহাদাত ফকির জানান, ব্যবসাতো সারা বছরই করি। রমজান হলো রহমতের মাস। এই মাসে সাধারণ মানুষের জন্য কিছু করতে পারলে অন্য রকম ভালো লাগা কাজ করে।

তাই আমি সিদ্ধান্ত নিয়েছি এই মাসে পাইকারি দামে অর্থাৎ কোনো মুনাফা ছাড়াই চাল বিক্রি করব। এমনিতেই নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম এখন অনেক বেড়েছে। এই সময়ে সাধারণ মানুষের পাশে দাঁড়ানো উচিত।

নাসির উদ্দিন নামে এক ক্রেতা বলেন, এই সময়ে এক টাকাও অনেক মূল্যবান। ওনার (ব্যবসায়ী শাহাদাত ফকির) কারণে যদি আমার একশ টাকাও বেঁচে যায়, তা দিয়ে আমি এক কেজি ছোলাবুট কিনতে পারব। যা আমার অনেক উপকারে আসবে। আমি ব্যবসায়ী শাহাদাত ফকির ভাইকে সাধুবাদ জানাই। তার এই মহৎকাজ একটা উদাহরণ হয়ে থাকবে। তার দেখাদেখি অন্যদেরও উচিত বিনা লাভে না হলেও সীমিত লাভে পণ্য বিক্রি করা। তাতে নিম্ন শ্রেণির খেটে খাওয়া মানুষ একটু স্বস্তি পাবে।

ব্যবসায়ী শাহাদাত ফকির আরও জানান, প্রতি রমজানেই আমি এই উদ্যোগ নিয়ে থাকি। বিগত রমজানে সাধারণ ক্রেতাদের বেশ সাড়া পেয়েছি। সেই সময়ে প্রায় ১ হাজার বস্তা চাল মুনাফা ছাড়াই বিক্রি করেছি। আশাকরি এবারের রমজানেও বেশ ভালো বিক্রি হবে।

এ নিয়ে চার রমজান আমার এই কার্যক্রম চলমান আছে। যদিও এই উদ্যোগের কারণে স্থানীয় অনেক চাল ব্যবসায়ী আমার ওপর নাখোশ হন। তবে তাদের প্রতি আমার আহ্বান আপনারাও রমজান উপলক্ষে এই মহৎ কাজে শরিক হন।

চাল ব্যবসা ছাড়াও শাহাদাৎ ফকির বেশ কয়েকটি সামাজিক সংগঠনের সঙ্গে জড়িত আছেন। করোনা মহামারির সময়ে শাবাব ফাউন্ডেশনের মাধ্যমে করোনায় মারা যাওয়া ব্যক্তিদের দাফন করে সাধারণ মানুষের প্রশংসা কুড়িয়েছেন।

তার মায়ের (সামসুন্নেহার ফাউন্ডেশন) নামে একটি ফাউন্ডেশন রয়েছে যেখান থেকে গরিব-অসহায় রোগীদের বিনামূল্যে অক্সিজেন সেবা সরবরাহ করা হয়। এ ব্যাপারে নলছিটি উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) জান্নাত আরা নাহিদ বলেন, এটা নিশ্চয়ই একটি মানবিক কাজ। আমি তাকে সাধুবাদ জানাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *