আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ার মসজিদে মহিলাদের তারাবীহ আদায়

বাংলাদেশসহ পৃথিবীর বহু দেশে গত শুক্রবার থেকে পবিত্র রমজান মাস শুরু হলেও মধ্যপ্রাচ্য, পাকিস্তান, আফগানিস্তান, ইন্দোনেশিয়াসহ বেশ কিছু দেশে বৃহস্পতিবার থেকেই রোজা পালন শুরু হয়। আর এর একদিন আগে বুধবার রাতেই তারা তারাবীহ সলাত দিয়ে মহিমান্বিত মাসের সূচনা করেন।

মহানবী মুহাম্মাদুর রসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, যে ব্যক্তি রমাযান মাসে ঈমানের সাথে ও সওয়াব লাভের আশায় সওম পালন করে তার পূর্বের সব গুনাহ ক্ষমা করে দেয়া হয়। অনুরূপ যারা রমাযান মাসে কিয়ামুল্লাইল আদায় করে তারও পূর্বের সব গুনাহ ক্ষমা করে দেয়া হয়।

সেই হাদীস অনুযায়ী মুসলমানগণ রমাযান মাসে দিনে সওম পালন করেন এবং রাতে কিয়ামুল্লাইল তথা সলাতুত তারাবীহ আদায় করেন। বিভিন্ন দেশের মসজিদগুলোতে পুরুষদের পাশাপাশি মহিলাদের জন্যও পৃথক স্থানে জামাতে তারাবীহ সলাতের ব্যবস্থা করা হয়। এসব জামাতে অসংখ্য মুসলিম নারী অংশগ্রহণ করেন।

যেমন দেখা গেল ইন্দোনেশিয়ার ইস্তেকলাল মসজিদে গত বুধবার রাতে। সেখানকার নারীরা মূল জামাতের সাথে তারাবীহ সলাত আদায় শুরু করলেন। এসময় এপির পক্ষে আকমাদ ইব্রাহিম এ দৃশ্য ক্যামেরাবন্দি করেন। সূত্র : এপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *