আন্তর্জাতিক

১৮ বছর পর মুসলিম নারীদের হিজাব পরিধানে নিষেধাজ্ঞা তুলে নিল জার্মানি

হিজাব নিষিদ্ধ সংক্রান্ত ১৮ বছর আগে করা একটি আইন বাতিল করেছে জার্মানি। কর্মক্ষেত্রে মুসলিম নারীদের ফের হিজাব পরিধানের অনুমতি দিয়েছে দেশটি। আলজাজিরা

বুধবার জার্মান কর্তৃপক্ষ হিজাব নিষেধাজ্ঞা তুলে নেয় বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

সংবাদমাধ্যমটি জানাচ্ছে- জার্মান শিক্ষামন্ত্রণালয় এরই মধ্যে সেখানকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রধানদের কাছে একটি আনুষ্ঠানিক চিঠি পাঠিয়েছে। তাতে বলা হয়েছে- ‘হিজাব ও ধর্মীয় প্রতীক পরিধানের পুরোপুরি অনুমতি দেয়া হলো।’

বিশেষ কারণ ছাড়া হিজাব পরিধানের এই সিদ্ধান্ত বহাল থাকবে বলেও ওই চিঠিতে জানানো হয়েছে। সেখানে আরো বলা হয়েছে, যতক্ষণ শান্তি ও নিরাপত্তার জন্য হিজাব ‘ক্ষতিকর’ না হবে, ততক্ষণ পর্যন্ত তা পরিধানে বাধা নেই।

জার্মানের সিনেট ডিপার্টমেন্ট ফর এডুকেশন, ইয়ুথ অ্যান্ড ফ্যামিলি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের এ মর্মে নোটিশ পাঠিয়েছে যে- হিজাব সংক্রান্ত সবশেষ এই সিদ্ধান্ত তাদের মানা আবশ্যক।

এর আগে, বার্লিনে ২০০৫ সালে একটি আইনে নারীদের হিজাব পরিধানে নিষেধাজ্ঞা দেয়া হয়। কিন্তু গত কয়েক বছর ধরে দেশটির কর্তৃপক্ষ উপলব্ধি করছে যে- এ নিষেধাজ্ঞার কারণে সেখানের সংবিধানে থাকা ধর্মীয় স্বাধীনতা বাধাগ্রস্ত হচ্ছে। সেই উপলব্ধি থেকেই জার্মানিতে ফের হিজাবের অনুমতি দেয়া হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *