বাংলাদেশ

আগামী নির্বাচনে ৩০০ আসনে ব্যালটে ভোট হবে: ইসি

আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত থেকে সরে এসেছে নির্বাচন কমিশন। ৩০০ আসনেই ভোট হবে কাগজের ব্যালটে। আজ সোমবার নির্বাচন কমিশনের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের বৈঠকের সিদ্ধান্তের কথা জানান।

ইসি সচিব বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনেই ভোট হবে ব্যালট পেপারে ও স্বচ্ছ ব্যালটবাক্সে।

ইভিএমের ব্যবহার নিয়ে রাজনৈতিক অঙ্গনে বিতর্ক থাকলেও আগামী নির্বাচনে সর্বোচ্চ ১৫০টি আসনে ইভিএমে ভোট নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল ইসি। এ জন্য নতুন ২ লাখ ইভিএম কিনতে ৮ হাজার ৭১১ কোটি টাকার একটি প্রকল্প প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছিল। কিন্তু বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে ওই প্রকল্প আপাতত স্থগিত রাখা হয়।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, ইসির কর্মপরিকল্পনায় সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএম ব্যবহারের কথা বলা হয়েছিল। কিন্তু ইভিএম মেরামতের জন্য প্রায় ১ হাজার ২৬০ কোটি টাকা প্রয়োজন। সেই টাকা অর্থ মন্ত্রণালয়ের কাছে চাওয়া হয়েছিল। কিন্তু অর্থ মন্ত্রণালয় এই টাকা দিতে অপারগতা প্রকাশ করেছে। যেহেতু সবগুলো ইভিএমই মেরামত করতে হবে সে পরিমাণ অর্থ নির্বাচন কমিশনের কাছে নেই। এ ছাড়া এটি সময়সাপেক্ষ ব্যাপার। তা ছাড়া রাজনৈতিক ঐকমত্যের অভাবের বিষয়টিও বিবেচনায় নেওয়া হয়ে থাকতে পারে।

ইভিএম নিয়ে রাজনৈতিক মতানৈক্য সিটি করপোরেশনেও আছে তাহলে কেন সেখানে হচ্ছে এ প্রশ্নের কোনো উত্তর ইসি দেয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *