জীবনযাপন

৪৮ ঘণ্টার মধ্যে ঘুষের ৪০ লাখ টাকা ফেরত!

পরিচ্ছন্নতাকর্মীদের কাছ থেকে ঘুষ হিসেবে নেওয়া ৪০ লাখ টাকা ফেরত দেওয়ার ব্যবস্থা করে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নির্বাচিত মেয়র আনিসুল হক। মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে তিনি টাকা ফেরত দেওয়ার ব্যবস্থা করেন।

ঢাকা শহর পরিচ্ছন্ন রাখার দায়িত্ব যাদের ওপর ন্যস্ত, সেসব কর্মীর দৈনিক বেতন বা মজুরি মাত্র ২৬৫ টাকা। এত অল্প টাকায় গড়ে পাঁচজনের একটি পরিবার কীভাবে চলে, তা সহজেই অনুমেয়।

বহু দেনদরবারের পর অর্থ মন্ত্রণালয়ের সাম্প্রতিক এক নির্দেশে পরিচ্ছন্নতাকর্মীদের ভাতা দৈনিক ২৬৫ টাকা থেকে ৮০% বাড়িয়ে ৪৭৫ টাকা করা হয়। এই বেতন বাড়ানোর সুযোগ নিয়ে পরিচ্ছন্নতাকর্মীদের নেতারা ঢাকা উত্তরে কর্মরত প্রায় দুই হাজার ব্যক্তির কাছ থেকে মাথাপিছু দুই হাজার টাকা করে মোট ৪০ লাখ টাকা নেন উৎকোচ হিসেবে।

মেয়র আনিসুল হক বিদেশ সফর শেষে দেশে ফিরে জানতে পারেন ঘটনাটি। অতঃপর তিনি এ বিষয়ে তাৎক্ষণিক হস্তক্ষেপ করে ৪৮ ঘণ্টার মধ্যে নেতাদের ঘুষের ৪০ লাখ টাকা সংশ্লিষ্ট পরিচ্ছন্নতাকর্মীদের ফেরত দিতে বাধ্য করেন। প্রত্যেক পরিচ্ছন্নতাকর্মীর বাড়িতে গিয়ে বা সরাসরি যোগাযোগ করে এই টাকা ফেরত দেওয়ার ব্যবস্থা করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *