খেলাধুলা

ঢাকা টেস্টে জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ

ঘরের মাঠে আয়ারর‌্যান্ডের বিপক্ষে টাইগাররা ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জিতেছে আগেই। এক মাত্র টেস্টের দ্বিতীয় দিন শেষেই জয়ের সুবাস পাচ্ছে টাইগাররা। দিনের খেলা শেষে বাংলাদেশ এগিয়ে আছে ১২৮ রানে।

জিততে বাংলাদেশে চাই ৬ উইকেট। অন্যদিকে আয়ারল্যান্ডের লক্ষ্য বাকি উইকেট নিয়ে লিড ছাড়িয়ে বাংলাদেশকে টার্গেট দেয়া। তবে মিরপুরের উইকেটে যা সত্যিই চ্যালেঞ্জ।

আয়ারল্যান্ডের বিপক্ষে ঢাকা টেস্টে মুশফিকুর রহিমের সেঞ্চুরিতে নিজেদের প্রথম ইনিংসে ১৫৫ রানের লিড নিয়েছে বাংলাদেশ। আয়ারল্যান্ডের প্রথম ইনিংসে করা ২১৪ রানের জবাবে বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে থেমেছে ৩৬৯ রানে।

ফলে বাংলাদেশের চেয়ে ১৫৫ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসের ব্যাট করতে নেমে দলীয় ৮ রানে তিন উইকেট হারায় সফরকারীরা। শেষ পর্যন্ত দ্বিতীয় দিনের খেলা শেষে ১৭ ওভারে ৪ উইকেটে ২৭ রান তুলেছে আয়ারল্যান্ড। ফলে এই টেস্ট বাঁচানো আয়াল্যান্ডের জন্য খুবই কঠিন।

এর আগে আগের দিন শেষে ২ উইকেটে ৩৪ রান নিয়ে বুধবার টেস্টে দ্বিতীয় দিন সকালে নিজেদের প্রথম ইনিংসের ব্যাটিংয়ে নেমে শুরুতেই মুমিনুলকে হারায় স্বাগতিকরা। আগের দিন ১২ রানে অপরাজিত থাকা মুমিনুল ব্যক্তিগত ১৭ রানের মাথায় বিদায় নেন। এরপর অভিজ্ঞ মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান দলের হাল ধরেন।

অসাধারণ ব্যাট করে দলকে এগিয়ে নিয়ে যান তারা। সাকিব সেঞ্চুরি বঞ্চিত হলেও মুশফিকুর রহিম ঠিক তার টেস্ট ক্যারিয়ারের দশম সঞ্চুরি করে থাকেন। সাকিব ৯৪ বলে ৮৭ রান করে বিদায় নেন। তবে মুশফিক ১৬৬ বলে ১৫টি বাউন্ডারি ও এক ছক্কায় ১২৬ রান করে বিদায় নেন। এছাড়া মিরাজ করেন ৫৫। এর আগে আয়ারল্যান্ড টস জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম দিনে গুটিয়ে যায় ২১৪ রানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *