পাঁচমিশালী

তীব্র গরমে সুস্থ থাকতে মেনে চলুন ৭ টিপস

প্রচণ্ড গরমে জনজীবন অস্থির হয়ে পড়েছে। এ সময়ে সচেতন না থাকলে যেকোনো মুহূর্তে আমাদের অসুস্থ হওয়ার সম্ভাবনা দেখা দিতে পারে। হিট স্ট্রোকের ঝুঁকিও বাড়ে এই আবহাওয়ায়। এ সময় সুস্থ থাকতে কয়েকটি টিপস মেনে চলার চেষ্টা করুন।

১। এই গরম আবহাওয়ায় বিশেষ করে দুপুর ১২টা থেকে দুপুর ৩টা পর্যন্ত চেষ্টা করুন বাসার বাইরে কাজ না রাখার। যদি একান্তই বাইরে যাওয়ার প্রয়োজন হয়, ছাতা নিয়ে বের হবেন এবং চোখ রক্ষায় সানগ্লাস ব্যবহার করবেন। খুব ভিড় হয় এমন এলাকায় যাবেন না।

২। গরমে শরীর থেকে ঘামের মাধ্যমে প্রচুর পরিমাণে পানি বের হয়ে যায়। সেজন্য বাইরে বের হলে পানি নিয়ে বের হওয়ার চেষ্টা করুন। শরীরে পানির ঘাটতি কমাতে নিয়মিত পানি পান করুন। পাশাপাশি পানিজাতীয় খাবার বেশি করে খান।

৩। প্রচণ্ড গরমে চলার পথে ফ্রিজের ঠান্ডা পানি পান করবেন না। কারণ অনেক সময় হঠাৎ ঠান্ডা পানি খেলে গলা ব্যথাসহ বিভিন্ন লক্ষণ দেখা দিতে পারে। বাইরে থেকে ঘেমে ঘরে ফিরেও সঙ্গে সঙ্গে হিমশীতল পানি খাওয়া ঠিক নয়।

৪। গরমে কাহিল হয়ে রাস্তার পাশের জুস বা শরবত খাবেন না। অনেক সময় এগুলোর মাধ্যমে শরীরে ডায়রিয়া, ফুড পয়জনিং, বমি এবং জন্ডিসের মতো রোগ হওয়ার আশংকা থাকে।

৫। বাচ্চা, বয়স্ক এবং ক্রনিক রোগের রোগীদের এই গরমে বাইরে যাওয়ার ক্ষেত্রে সতর্ক থাকা খুব জরুরি।

৬। তেলে ভাজা খাবার, বাড়তি মসলাযুক্ত খাবার ও ফাস্টফুড এড়িয়ে চলুন। সহজপাচ্য খাবার খান। প্রচুর শাকসবজি ও মৌসুমি ফল রাখুন খাদ্যতালিকায়।

৭। গরমের তীব্রতা বাড়ায় হিট স্ট্রোক নিয়ে সতর্ক থাকতে হবে। এই গরমে কারোর তীব্র মাথা ব্যথা, প্রচণ্ড তৃষ্ণা, দ্রুত হৃৎস্পন্দন, শ্বাসকষ্ট এবং দ্রুত ও ভারী শ্বাস-প্রশ্বাস নেওয়া, বমি বমি ভাব, পেশীতে ব্যথা, দুর্বলতা ও অজ্ঞান হয়ে যাওয়ার মতো লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

লেখক: এমবিবিএস, ইস্পাহান মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ইরান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *